বর্ষসেরা ক্রীড়াবিদের সংক্ষিপ্ত তালিকায় সাকিব অর্ণব জাফর
December 18th,2017

দেশের ক্রীড়া সাংবাদিক ও ক্রীড়া লেখকদের সবচেয়ে পুরনো সংগঠন বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশন (বিএসপিএ), যা বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতি হিসেবে সুপরিচিত। ১৯৬২ সালে সংগঠনটি প্রতিষ্ঠিত হবার দুই বছর পর অর্থাৎ ১৯৬৪ সাল থেকে সেরা ক্রীড়াবিদ ও ক্রীড়া সংশ্লিষ্টদের পুরস্কৃত করার ধারা চালু করেছিল। অর্ধশতাব্দিরও বেশি সময় ধরে কয়েকশত ব্যক্তি, সংস্থা, প্রতিষ্ঠান পেয়েছে মর্যাদার এই পুরস্কার।

তারই ধারাবাহিকতায় আগামী ৬ জানুয়ারি, ২০১৮ জমকালো অনুষ্ঠানের মাধ্যমে ২০১৭ সালের সেরাদের পুরস্কার তুলে দেয়া হবে। ২০১৭ সালের পারফরম্যান্সের ভিত্তিতে এ বছর ১৪টি ক্যাটেগরিতে পুরস্কার দেয়া হবে। বর্ষসেরা ক্রীড়াবিদের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন ক্রিকেটার সাকিব আল হাসান, শ্যুটার অর্ণব সারার লাদিফ ও ফুটবলার জাফর ইকবাল। বিএসপিএ’র জুরি বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী একজনকে বেছে নেয়া হবে বর্ষসেরা ক্রীড়াবিদ হিসেবে। এবছর থেকে তৃণমূলের ক্রীড়া ব্যক্তিত্ব ক্যাটেগরিতে একজনকে পুরস্কৃত করার ধারা চালু করেছে বিএসপিএ। প্রথমবার এই পুরস্কার পাচ্ছেন কলসিন্দুরের ফুটবল বিপ্লবের নেপথ্য কারিগর মফিজুল হক। 

এছাড়া গত দুইবারের ধারাবাহিকতায় পপুলার চয়েজ অ্যাওয়ার্ডের জন্যও বিএসপিএ-এর ওয়েবসাইটে চলছে ভোটিং। যেখানে সংক্ষিপ্ত তালিকায় আছেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মোর্ত্তজা, টেস্ট ও টি টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান, ক্রিকেটার মাহমুদুল্লাহ ও ফুটবলার জাফর ইকবাল। সর্বোচ্চ ভোটপ্রাপ্ত ক্রীড়াবিদ পাবেন এই পুরস্কার।

গত দুইবারের ধারাবাহিকতায় এবারো স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড বিএসপিএ স্পোর্টস অ্যাওয়ার্ড পৃষ্ঠপোষকতা করছে। তাদের ব্র্যান্ড কুল-এর নামে যার নামকরণ কুল-বিএসপিএ স্পোর্টস অ্যাওয়ার্ড। যা বাংলাদেশের সবচেয়ে আকর্ষণীয়, মর্যাদার ও জমকালো ক্রীড়া পুরস্কার।

এ উপলক্ষে সোমবার জাতীয় ক্রীড়া পরিষদ সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএসপিএ সভাপতি মোস্তফা মামুন, সাধারণ সম্পাদক রেজওয়ান উজ জামান রাজিব, সাংগঠনিক কমিটির চেয়ারম্যান হাসানউল্লাহ খান রানা, জুরি বোর্ডের চেয়ারম্যান তালহা বিন নজরুল ও স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের মার্কেটিং ম্যানেজার ফজল মাহমুদ রনি।